মেনু নির্বাচন করুন
পাতা

এক নজরে

রংপুর জেলার সমাজসেবা অধিদফতরের সমাজসেবা কার্যালয়ের কর্মসূচিসমূহঃ

 

বাংলাদেশে সমাজসেবা কার্যক্রম শুরু হয় ১৯৫৫ সালে। দরিদ্র, ভূমিহীন, এতিম, প্রতিবন্ধী, বয়স্ক, অসহায় ও পশ্চাৎপদ শ্রেণীর নারী ও পুরুষদের আর্থ-সামাজিক উন্নয়ন ও জীবনমান উন্নয়নের জন্য দেশে সমাজসেবা অধিদফতর বিভিন্ন কর্মসূচী বাস্তবায়ন করে আসছে। তন্মধ্যে যে কয়েকটি কর্মসূচী রংপুর জেলার সমাজসেবা কার্যালয়ে বাস্তবায়িত হচ্ছে নিমেণ তার সংক্ষিপ্ত বর্ণনা দেয়া হলোঃ

 

০১। শহর সমাজসেবা কার্যক্রমঃ রংপুর জেলার শহর সমাজসেবা কার্যালয়ের আওতাধীনে সিটি কর্পোরেশন এলাকায় ১৯৮২ সাল থেকে এ কার্যক্রম বাস্তবায়িত হয়ে আসছে। অত্র এলাকার দরিদ্রদের সংগঠিত করে প্রশিক্ষণ মাইক্রো ক্রেডিট ও অন্যান্য সুবিধা প্রদান করে তাদের আর্থ-সামাজিক উন্নয়ন করা হচ্ছে।

 

ক) সামাজিক নিরাপত্তা কর্মসূচীর তথ্যাদিঃ

ক্র: নং

কর্মসূচীর নাম

২০১৮-১৯ অর্থ বছর পর্যমত্ম উপকার ভোগীর সংখ্যা

২০১৯-২০ অর্থ বছর পর্যমত্ম বৃদ্ধিকৃত অতিরিক্ত ভাতা

টাকা হার

মোট বরাদ্দ

০১

বয়স্ক ভাতা

১০৭৬১

-

৫০০/-

১০৭৬১

০২

বিধবা ও স্বামী নিগৃহীতা দুঃস্থ মহিলা ভাতা

২০২২

-

৫০০/-

২০২২

০৩

অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা

৩৬২৫

-

৭০০/-

৩৬২৫

০৪

প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি

৩০২

-

সত্মর: প্রাথমিক-৭০০/-মাধ্য:-৭৫০/-

উচ্চমাধ্য:-৮৫০/-উচ্চতর-১২০০/-

৩০২

০৫

হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বিশেষ ভাতা

১০

-

৬০০/-

১০

০৬

হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে শিক্ষা ভাতা

১০

-

সত্মর: প্রাথমিক-৭০০/- মাধ্য:-৮০০/-উচ্চমাধ্য:-১০০০/-   উচ্চতর-১২০০/-

১০

০৭

বেদে ও অনগ্রসর্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বিশেষ ভাতা

৩১

-

৫০০/-

৩১

০৮

বেদে ও অনগ্রসর্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে শিক্ষা ভাতা

৪১

-

সত্মর: প্রাথমিক-৭০০/- মাধ্য:-৮০০/-উচ্চমাধ্য:-১০০০/-   উচ্চতর-১২০০/-

৪১

 

 

খ) প্রশিক্ষণ কর্মসূচির তথ্যাদি :

 

ক্রমিক নং

ট্রেডের নাম

কোর্স সমাপ্তকারী প্রশিক্ষাণার্থীদের সংখ্যা

০১

কম্পিউটার

৯৬৩১ জন

০২

সেলাই

৫৪৬ জন

০৫

মোবাইল সার্ভিসিং

০৬ জন

 

 

গ) ঋণ কর্মসূচি :

 

ক্রঃনং

বিনিয়োগকৃত টাকার পরিমান

উপকারভোগীর সংখ্যা

মোট

পুরম্নষ

মহিলা

০১

৩৫৫৮৪৮৫/-

৬০০ জন

৫১৮ জন

১১১৮ জন

 

 

০২। প্রবেশন ও আফটার কেয়ার সার্ভিস : একটি অন্যতম সমাজভিত্তিক অপরাধ সংশোধনমূলক কার্যক্রম কোন ব্যক্তি আইনের দৃষ্টিতে যখন দোষী হয় তখন বিচারের চুড়ামত্ম সিদ্ধান্ত বিচার স্থগিত রেখে কর্তব্যরত প্রবেশন অফিসারকে অপরাধীর সামাজিক ও অর্থনৈতিক অবস্থা অনুসন্ধান করে রিপোর্ট নেয়া হয়। রিপোর্ট যদি প্রবেশন কর্মকর্তা পর্যক্ষণ সম্ভব বলে মতামত প্রদান করে তাহলে তাকে দন্ড স্থগিত রেখে প্রবেশন কর্মকর্তার মাধ্যমে সংশোধনের সুযোগ দেয়া হয়। প্রত্যেক উপজেলা/শহর সমাজসেবা কর্মকর্তাগণ প্রবেশন কর্মকর্তার অতিরিক্ত দায়িত্ব পালন করে থাকেন। প্রথমবারের অপরাধী ও লঘূ অপরাধে দন্ডিত অথবা বিচারাধীন অপরাধীদের জেলখানায় না রেখে প্রবেশন অফিসারের তত্ত্বাবধানে কেইসওয়ার্ক, সংশোধন, সামাজিকীকরণ ও অন্যান্য আইনগত সহায়তা প্রদানের মাধ্যমে ১৯৬০ সালে দ্য প্রবেশন এন্ড অফেন্ডার্স অডিন্যান্স এর আওতায় পারিবারিক ও সামাজিকভাবে পুনর্বাসন করার লক্ষ্যে ৭২টি ইউনিটে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে। বর্তমানে শিশু আইন ২০১৩ এর ৫(৩) ধারা মোতাবেক উপজেলা সমাজসেবা কর্মকর্তাকে প্রবেশনের মতামত দেয়া হয়েছে।

০৩। সামাজিক অর্থনৈতিক কেন্দ্র : শিক্ষিত বেকার যুবতীদের প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে আত্নকর্মসংস্থান সৃষ্টি করাই এ কার্যক্রমের মূল লক্ষ্য । বর্তমানে ৩ টি ট্রে্ডে প্রশিক্ষণ কর্মসূচি চালু রয়েছে (ট্রেড গুলো হলো কম্পিউটার, সেলাই প্রশিক্ষণ ও বিউটিফিকেশন)। প্রশিক্ষণ কার্যক্রম উপকৃতের সংখ্যা কম্পিউটার ৯৪৫ জন, সেলাই প্রশিক্ষণে উপকৃতের সংখ্যা ২০৪০ জন, বিউটিফিকেশন প্রশিক্ষণে উপকৃতের সংখ্যা ০৪।

০৪। হাসপাতাল সমাজসেবা কার্যক্রম : রংপুর জেলায় হাসপাতাল সমাজসেবা কার্যক্রম শুরু হয় ০৫/০৯/১৯৭৪ ইং তারিখে। হাসপাতালে আগত দরিদ্র অসহায় রোগীদের ভর্তি ও চিকিৎসার ব্যপারে হাসপাতালের যাবতীয় সুযোগ সুবিধা প্রাপ্তিতে সহায়তা করা, হাসপাতালে ভর্তিকৃত রোগীদের (গরীব) জীবন রক্ষাকারী ঔষধ, রক্ত, পস্নাষ্টার, চশমা, লেন্স, প্যাথলজিকাল টেষ্ট, মৃত ব্যক্তির সৎকার ইত্যাদি প্রদানে এ কার্যক্রমের মূল লক্ষ্য। হাসপাতাল সমাজসেবা কার্যক্রম শুরম্নর পর হতে ২০১৯-২০ অর্থ বছরে (সেপ্টেম্বর, ২০১৯ পর্যমত্ম ) ৯১,৯১৬ জন রোগীকে চিকিৎসা সহায়তা প্রদান করা হয়েছে।

 

০৫। সরকারি শিশু পরিবার (বালক/বালিকা) : সমাজে অবহেলিত দুঃস্থ, অনাথ, এতিম বাচ্চাদের লালণ-পালণ, শিক্ষা ও  প্রশিক্ষণের মাধ্যমে তাদেরকে আদর্শ নাগরিক হিসেবে সমাজে প্রতিষ্ঠিত করাই এ কার্যক্রমের মূল লক্ষ্য। বর্তমানে রংপুর জেলায় একটি বালক ও একটি বালিকা মোট দুইটি শিশু পরিবার রয়েছে। আসন সংখ্যা বালক ১৭৫ ও বালিকা ১০০ টি মোট ২৭৫ টি।

 

০৬। সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রম : এ কার্যক্রমে দুঃস্থ, অনাথ দৃষ্টি প্রতিবন্ধী বাচ্চাদের ব্রেইল পদ্ধতিতে শিক্ষার মাধ্যমে শিক্ষা করে তাদেরকে আদর্শ নাগরিক হিসেবে সমাজে প্রতিষ্ঠিত করাই এ কার্যক্রমের মূল লক্ষ্য। আসন সংখ্যা (বালক) ১০ টি।

 

০৭। প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র, রংপুর : এ কার্যক্রমটি রংপুর জেলায় শুরু হয় ২০১২ সালে। এ কার্যক্রমের মূল উদ্দেশ্য হলো প্রতিবন্ধীদের প্রতিবন্ধকতা দুর করা, প্রতিবন্ধীদের মধ্যে বিনা মূল্যে চলাচল সহায়ক উপকরণ প্রদান করা, প্রতিবন্ধীদের তথ্য উপাত্ত সংগ্রহ ও সংরক্ষণ করা, কাউন্সিলিং করা, চোখ ও কানের পরীক্ষা করা। কার্যক্রম শুরম্নর পর হতে পুরম্নষ ১৬৪৯জন মহিলা ১২৪৭ জন সর্বমোট ২৮৯৬ জনকে সেবা প্রদান করা হয়।

 

০৮। শেখ রাসেল দুঃস্থ প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র, রংপুরঃ  এ কার্যক্রমের মূল লক্ষ্য ঝুকিপূর্ণ শিশুদের নিরাপদ আশ্রয় স্থল, দিবাকালীন যত্ন প্রদান, শিক্ষা, স্বাস্থ্য, জীবনমান উন্নয়নমূলক দক্ষতা প্রশিক্ষণ, নেটওয়াকিং, আইনগত সহায়তা, মানসিক আবেগীয় সহায়তা প্রদান। রংপুর জেলায় একটি বালক ও একটি বালিকা সেন্টার রয়েছে। আসন সংখ্যা বালক ১০০টি এবং বালিকা ১০০টি।

 

০৯। বয়স্ক ভাতা কার্যক্রমঃ বয়স্ক নাগরিকদের সামাজিক নিরাপত্তা বিষয়ে সরকার অতিশয় যত্নবান। এ অবস্থায় বার্ধক্য জনিত কারনে দৈহিক পরিশ্রমে অক্ষম ও দুঃস্থ ব্যক্তিদের সাহায্যের লক্ষ্য সরকার ১৯৯৭-৯৮ অর্থবছর হতে এ কার্যক্রমটি শুরম্ন করে। এ কার্যক্রমের আওতায় রংপর জেলায় ২০১৯-২০ অর্থ বছর পর্যমত্ম ৮৮৫৬৭ জন বয়স্ক ব্যক্তি প্রতিমাসে ৫০০/- হারে ভাতা পেয়ে আসছেন ।  এ ভাতা তাদের সামাজিক নিরাপত্তা মর্যাদা, ক্রয় ক্ষমতা বৃদ্ধি ও দূর্দশা লাঘবে সহায়তা করছে।  

 

১০। বিধবা ও স্বামী নিগৃহীতা দুঃস্থ মহিলা ভাতা কার্যক্রমঃ বিধবা ও স্বামী নিগৃহীতা দুঃস্থ মহিলা ভাতা প্রদান কর্মসূচির চালু করা সরকারের একটি যুগোপোযোগী পদক্ষেপ । ১৯৯৯ সাল হতে কার্যক্রমটি শুরম্ন হয়। বর্তমানে এ কার্যক্রমের আওতায় রংপুর জেলায় ২০১৯-২০ অর্থ বছর পর্যমত্ম ৩৫৯৮৮ জন বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা প্রতিমাসে ৫০০/- টাকা হারে ভাতা পাচ্ছেন। এ ভাতা তাদের অবস্থার উন্নয়নে পথ সুগম করছে।

 

১১। মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা কার্যক্রমঃ মাতৃভূমির স্বাধীনতার জন্য যেসব বীর মুক্তিযোদ্ধা জীবন বাজী রেখে মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করেছিলেন এবং নানা কারনে যারা বর্তমানে নিমণ আয়ের মধ্যে জীবন যাপন করছেন তাদের জন্য গত ০৬/০৯/২০০০ খ্রি. তারিখ হতে মাসিক ভাতা প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয় এবং ১৫/১১/২০০০ খ্রি. তারিখ হতে মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা কার্যক্রম কাজ শুরম্ন হয়। এ কার্যক্রমটি শুরম্ন হতে এ পর্যমত্ম রংপুর জেলায় ১৩১০ জন বীর মুক্তিযোদ্ধা মাসিক ১২,০০০/- টাকা হারে প্রতিমাসে সম্মানী ভাতা পেয়ে আসছেন।

 

১২। অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা কার্যক্রমঃ  বর্তমান সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের সমঅধিকার ও সমমর্যাদা প্রদানে বদ্ধ পরিকর। অস্বচ্ছল প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূল শ্রোতধারায় সম্পৃক্ত করার লক্ষ্য সদাশয় সরকার ২০০৫-০৬ অর্থ বছর হতে অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা কর্মসূচীটি প্রবর্তন করে। এ কর্মসূচির আওতায় রংপুর জেলায় ২০১৯-২০ অর্থ বছর পর্যমত্ম ৩৮৭৮১ জন অস্বচ্ছল প্রতিবন্ধী ব্যক্তি ৭৫০/- টাকা করে প্রতি মাসে ভাতা পেয়ে আসছেন।

 

১৩। হিজড়া জনগোষ্টির জীবনমান শীর্ষক উন্নয়ন কার্যক্রম (বিশেষ/বয়স্ক ভাতা) : হিজড়া সম্প্রদায় সকল নাগরিক সুবিধা ভোগের অধিকার সমভাবে প্রাপ্য হলেও তারা পরিবারিক, সামাজিক ও অর্থনৈতিকভাবে বৈষ্যম্যের শিকার বলে প্রতীয়মান হওয়ায় সরকার সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতায় হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কার্যক্রমটি ২০১৫-১৬ অর্থ বছর হতে শুরু করে। রংপুর জেলায় এ কার্যক্রমরে আওতায় ২০১৯-২০ অর্থ বছরে সর্বমোট ৬৫ জন উপকারভোগী ভাতা পেয়ে আসছেন।

 

 

১৪। বেদে ও অনগ্রসর জনগোষ্টির জীবনমান উন্নয়ন শীর্ষক কার্যক্রম (বিশেষ/বয়স্ক ভাতা) : বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের জন্য সরকার ২০১৫-১৬ অর্থ বছর হতে বয়স্ক/বিশেষ ভাতা কর্মসূচীটি চালু করে। তারই ধারাবাহিকতায় রংপুর জেলায় ২০১৭-১৮ অর্থ বছর পর্যমত্ম ২৬৪ জন বেদে ও অনগ্রসর জনগোষ্ঠী বয়স্ক/বিশেষ ভাতা সুবিধা পাচ্ছেন এবং প্রতিমাসে ৫০০/- টাকা হারে  বিতরণ করা হয়েছে এবং ২০১৯-২০ অর্থ বছরে ৪৫২ জন উপকারভোগী ভাতা পেয়ে আসছেন।

 

 

 

১৫। প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি কার্যক্রমঃ দেশের সকল নাগরিকদের শিক্ষা লাভের সুযোগ একটি মৌলিক অধিকার। অন্যান্য নাগরিদের সাথে প্রতিবন্ধী ব্যক্তিদের সমান সুযোগ ও অধিকার প্রদানের নিমিত্তে দরিদ্র, সুবিধা বঞ্চিত প্রতিবন্ধী শিশু কিশোরদের শিক্ষা লাভের সহায়তা হিসেবে এ কর্মসূচী প্রবর্তণ করা হয়েছে। এ কার্যক্রম শুরম্ন হয় ২০০৭-০৮ অর্থবছরে। রংপুর জেলায় ২০১৯-২০ অর্থ বছর পর্যমত্ম উপকৃতের সংখ্যা ২৫১১ জন।

 

 

১৬। স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থা নিবন্ধন করণঃ ১৯৬১ সালের ভলান্টারী এজেন্সিস রেজিষ্ট্রেশন ও কন্ট্রোল এ্যাক্ট এর অধীনে ৮৫৬ টি স্বেচ্ছাসেবী সংস্থাকে নিবন্ধন করা হয়েছে। এ সংস্থাগুলি এলাকার বিভিন্ন সমাজকল্যাণ মূলক কাজের মাধ্যমে জনগনের প্রশিক্ষণ, শিক্ষা, সচেতনতা বৃদ্ধি, পরিবেশ উন্নয়ন এবং দারিদ্রদের আর্থ-সামাজিক উন্নয়নে গুরম্নত্বপূর্ণ ভূমিকা পালন করছে। নিবন্ধিত এতিমখানার সংখ্যা ৮৬ টি। ক্যাপিটেশনগ্রান্ড প্রাপ্ত এতিমখানার সংখ্যা ৬৪।

 

 

 

  1.  অতিদরিদ্র হাজতীদের মধ্যে বস্ত্রবিতরণ এবং কারাগার হতে গৃহে প্রত্যাবর্তনের জন্য পথ খরচ প্রদান।
  2.  আদালত কর্তৃক প্রদত্ত কিশোর অপরধিদের যশোরস্থ কিশোর সংশোধনী কেন্দ্রে প্রেরণ।
  3.  কারাগারে অবস্থানরত কয়েদী ও হাজতীকে সাধারন শিক্ষা উপকরণ ও চিত্তবিনোদনের জন্য খেলার সামগ্রী প্রদান।
  4.  মাদকদ্রব্যের অপব্যহাররোধ গণ সচেতনতা সম্পর্কিত স্বেচ্ছাসেবী  প্রতিষ্ঠানের ভুমিকা শীর্ষক সেমিনার।

 

 

 

১৭। দদ্ধ  ও  প্রতিবন্ধী  ব্যক্তিদের পুনর্বাসন কার্যক্রমঃ দগ্ধ ও প্রতিবন্ধী ব্যক্তিদের পুনর্বাসন কার্যক্রমটি ডিসেম্বর ২০০২ সালে শুরম্ন হয়। এ কার্যক্রমে এসিডদগ্ধ মহিলাদের চিকিৎসা, প্রশিক্ষণ, ঋণ প্রদান ও অন্যান্য কার্যক্রমের মাধ্যমে পুনর্বাসন করে তাদের অসহায় দুর্বিসহ জীবনের পরিসমাপ্তি ঘটিয়ে আত্ননির্ভরশীল করা হয়। শারীরিক প্রতিবন্ধীদের আত্ননির্ভরশীল এবং উপার্জন ব্যক্তি হিসেবে পরিনত করে তাদের পরিবার ও সমাজে সামাজিক মর্যাদা প্রতিষ্ঠার জন্য ঋণ প্রদান করে আর্থ-সামাজিক উন্নয়ন করা হয়। রংপুর জেলায় বর্তমানে ১৪৯৩৫১৫০/- টাকা বিনিয়োগ করা  হয়েছে উপকৃতের সংখ্যা ১৪১৯টি পরিবার।

 

১৮। দগ্ধ জনিত কারনে ক্ষতিগ্রস্থ দুঃস্থ ব্যক্তিদের চিকিৎসা ও পুনর্বাসনে আর্থিক সহায়তা প্রকল্পঃ এ প্রকল্পটি এপ্রিল ২০০২ সালে শুর হয়েছে। এ প্রকল্পের মাধ্যমে দগ্ধ জনিত কারনে ক্ষতিগ্রস্থ দুঃস্থ ব্যক্তিদের চিকিৎসা, প্রশিক্ষণ ও অন্যান্য সুবিধা প্রদান করে তাকে শারীরিকভাবে সুস্থ করে কর্মক্ষম উপর্জনশীল দক্ষ মানব সম্পদে পরিণত করে আত্ননির্ভরশীল করা হয়। রংপুর জেলায় এ পর্যমত্ম ২৮ জন দগ্ধ জনিত ক্ষতিগ্রস্থ মানুষকে আর্থিক সহায়তা প্রদান করে হয়েছে।

 

 

          ১৯। প্রতিবন্ধিতা শনাক্তকরণ জরিপ-২০১৩ : প্রতিবন্ধী জনগোষ্ঠীর সঠিক পরিসংখ্যান নির্ণয়ের লক্ষ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন সমাজসেবা অধিদফতর কর্তৃক প্রতিবন্ধিতা শনাক্তকরন জরিপে রংপুর জেলায় মোট ৪৩৮৬৫ জন ডাক্তার কর্তৃক শনাক্ত প্রতিবন্ধীদের মাঝে জাতীয় প্রতিবন্ধী পরিচয়পত্র প্রদান করা হয়েছে।

 

 

 

 

 

 

 

২০। ক্যান্সার, কিডনী, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইসিস ও জন্মগত হ্রদরোগীর আর্থিক সহায়তা কর্মসূচীঃ দেশের দুঃস্থ অবহেলিত এবং অনগ্রসর জনগনের কল্যাণ ও উন্নয়নের লক্ষ্যে সদাশয় সরকার ২০১১ সালে Support Services For Vulnerable Grop (SSVG) শীর্ষক কর্মসূচী চালু করে। তারই ধারাবাহিকতায় রংপুর জেলায় ২০১৩ সাল হতে ২০১৮-১৯ অর্থবছর পর্যমত্ম ক্যান্সার, কিডনী, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইসিস ও জন্মগত হ্রদরোগী রোগে আক্রামত্ম রোগীদের জন্য এক কালীন ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা করে ৬৬৮ জন রোগীর জন্য বরাদ্দ পাওয়া গিয়াছে। বিতরণ ১০০%।

 

২১। চাইল্ড সেনসিটিভ সোস্যাল প্রটেকশন ইন বাংলাদেশ (সিএসপিবি)ঃ এ কার্যক্রমের মূল লÿ্য ঝুকিপূর্ণ শিশুদের সামাজিক সুরক্ষা নিশ্চিত করণ, আর্থিক সহায়তা প্রদান, জীবনমান উন্নয়ন মূলক দক্ষতা প্রশিক্ষণ, নেটওয়ারকিং, আইনগত সহায়তা, মানসিক আবেগীয় সহায়তা, প্রাথমিক বিদ্যালয় থেকে ঝড়ে পড়া শিশুদের শিক্ষার ব্যবস্থা করা। এ কার্যক্রমে রংপুর জেলার গংগাচড়া উপজেলায় ৪৪৯ জন এবং কাউনিয়া উপজেলায় ৩২৯ জন  শিশুকে আর্থিক সহায়তা প্রদান করা হয়।

 

 

২২। আর.এস.এস কার্যক্রম

 

সমাজকল্যাণ মন্ত্রণালয়াধীন সমাজসেবা অধিদফতর পরিচালিত পলস্নী সমাজসেবা (RSS) কার্যক্রম একটি গুরম্নত্বপূর্ণ দারিদ্র্য বিমোচন কর্মসূচি। দেশের পলস্নী অঞ্চলে বসবাসরত দারিদ্র্য পীড়িত পশ্চাৎপদ, অবহেলিত, দুঃস্থ ও অসহায় এবং সুবিধা বঞ্চিত সকল শ্রেণীর লক্ষ্যভূক্ত জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়ন এ কর্মসূচির মূল লক্ষ্য। স্বাধীনতা লাভের পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ দেশের পলস্নী অঞ্চলে বসবাসরত সুবিধা বঞ্চিত হতদরিদ্র জনগোষ্ঠিকে স্বনির্ভর ও আত্মপ্রত্যয়ী করার জন্য সর্বপ্রথম ১৯৭৪ সালে তৎকালীন ১৯টি থানায় ‘পলস্নী সমাজসেবা (RSS) কার্যক্রম’ চালু করেন যা প্রামিত্মক লক্ষ্যভূক্ত জনগোষ্ঠির কল্যাণে আজ দেশের সকল উপজেলায় বাসত্মবায়িত হচ্ছে। কর্মসূচি সফলভাবে বাস্থবায়নের দীর্ঘ পথ পরিক্রমায় সমাজসেবা অধিদফতর পরিচালিত পলস্নী সমাজসেবা (RSS) কার্যক্রমের সুদমুক্ত ক্ষুদ্রঋণ কর্মসূচি দারিদ্র বিমোচন সেক্টরে উজ্জ্বল দৃষ্টামত্ম স্থাপন করেছে। এ কর্মসূচীতে প্রতিটি স্কীমের বিপরীতে ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা হতে ৩০,০০০/- (ত্রিশ হাজার) টাকা পর্যমত্ম সুদমুক্ত ঋণ প্রদান করা হয়।

 

দারিদ্র বিমোচন কর্মসূচির আওতায় রংপুর জেলার ক্ষুদ্রঋণ কার্যক্রমের তথ্যাদি (প্রকল্পের শুরম্ন থেকে ডিসেম্বর- ২০১৯ পর্যমত্ম)

বিনিয়োগ

                                                             

 

কার্যক্রমের নাম

কার্যালয় সংখ্যা

প্রাপ্ত মোট তহবিলের পরিমাণ

বিনিয়োগকৃত মোট তহবিল

অবিনিয়োগকৃত তহবিল

প্রকল্পভূক্ত গ্রামের সংখ্যা

লক্ষ্যভূক্ত পরিবারের সংখ্যা

আদায়যোগ্য অর্থের পরিমান

আদায়কৃত অর্থের পরিমান

অনাদায়ী অর্থের পরিমান

আদায়ের হার

মমত্মব্য

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

০১

পলস্নী সমাজসেবা

(রাজস্ব)

০৮

২৭৪৯৮১৪৫

২৭৪৮২৩৬০

১৫৭৮৫

৩৭৩

৩১৫৭৩ টি

৩০২৫১৭৬৯

২৭৬১৬৫৭১

২৬৩৫১৯৭

৯১%

 

০২

পলস্নী সমাজসেবা (নতুন)

০৮

৪৭২৫০০০০

৪৫০৫০০০০

২২০০০০০

১৮১

১১৬০৩ টি

৪২২২১৮৮৪

৩৭৫০৬৯৬২

৪৭১৪৯২২

৮৯%

 

০৩

পলস্নী মাতৃকেন্দ্র কার্যক্রম

০৮

১১১২৮৪০০

১০২২২৭০০

৯০৫৭০০

৩১৬

২০৯৮৭

১১৩০০০৮৩

১০৭৫৭০৫৯

৫৪৩০২৪

৯৫%

 

০৪

দগ্ধ ও প্রতিবন্ধী কার্যক্রম

০৯

১৫৩৯১৮২৩

১৫১৪২০৩৮

২৪৯৭৮৫

১৩৩৬

১৪২৪

১৫৫৩৫৪৮৩

১০৮৩৭৬৬৫

৪৬৯৭৮১৪

৬৮%

 

০৫

আবাসন কার্যক্রম

০২

২৩২৫০৩৬

২১২৭০০০

১৯৮০৩৬

০৩

৫২

২২৯৭১৬০

৩৩১০১০

১৯৬৬১৫০

১৪%

 

 

সর্বমোট

২৭

১০৫২৬৮৩৬৮

১০০০২৪০৯৮

৫২৪৪২৭০

২২০৯

৬৫৬৩৯

১০১৬০৬৩৭৯

৮৭০৪৯২৬৭

১৪৫৫৭১০৭

৮৬%

 

 

বিঃ দ্রঃ-আবাসন কার্যক্রমের অবিনিয়োগকৃত ১৮৭৩০০০/- টাকার মধ্যে ১৬৭৪৯৬৪/- টাকা ট্রেজারী চালানের মাধ্যমে সরকারী কোষাগারে জমা করা হয়েছে।

 

 

 

 

 

 

 

 

পুনঃ বিনিয়োগ(ক্রমঃপুঞ্জিত)

                                                             

 

কার্যক্রমের নাম

কার্যালয় সংখ্যা

প্রাপ্ত মোট তহবিলের পরিমাণ

বিনিয়োগকৃত মোট তহবিল

অবিনিয়োগকৃত তহবিল

প্রকল্পভূক্ত গ্রামের সংখ্যা

লক্ষ্যভূক্ত পরিবারের সংখ্যা

আদায়যোগ্য অর্থের পরিমান

আদায়কৃত অর্থের পরিমান

অনাদায়ী অর্থের পরিমান

আদায়ের হার

মমত্মব্য

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

০১

পলস্নী সমাজসেবা

(রাজস্ব)

০৮

৭২১২৮৮২৬

৭২১২৮৮২৬

-

৪১৬

১৮৯৫৪

৭২৫১৭৫২৮

৬৫৩২৬৩২০

৭১৯১২০৮

৯০%

 

০২

পলস্নী সমাজসেবা (নতুন)

০৮

৪৩৫৪০০০০

৪৩৫৪০০০০

-

৬৯

২২৩১

৩৩৪৭৪০৯০

৩১০৯৫২৭৪

২৩৭৮৮১৬

৯২%

 

০৩

পলস্নী মাতৃকেন্দ্র কার্যক্রম

০৮

২৭৩৮৬৮৫০

২৭৩৮৬৮৫০

-

৩২৬

২০৯৮৭

২৯৬০১২২০

২৫৭৪৬৮০২

৩৮৫৪৪১৮

৮৭%

 

০৪

দগ্ধ ও প্রতিবন্ধী ব্যক্তিদের পুনর্বাসন কার্যক্রম

০৯

১৫৭২৩৩৫০

১৫৭২৩৩৫০

-

১৩৩৬

১৪২৪

১৪১৫৭৭১১

১১৮৪২৮৮৬

২৩১১৮২৫

৮০%

 

০৫

আবাসন কার্যক্রম

০২

২৪৮০০০

২৪৮০০০

-

০৩

৫২

২৬৭৮৪০

২৬৪২০

২৪১৪২০

১০%

 

 

সর্বমোট

৩৫

১৫৯০২৭০২৬

১৫৯০২৭০২৬

-

২১৫০

৪৩৬৪৮

১৫০০১৮৩৮৯

১৩৪০৩৭৭০২

১৫৯৭৭৬৮৭

৮৯%

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

২৩।

রংপুর জেলাধীন সকল ভাতা সংক্রামত্ম ভাতাভোগীর সংখ্যা বিষয়ক উপজেলা ওয়ারী তথ্যাবলী

 (২০১৯-২০২০)

 

            ক্রঃ

নং

উপজেলা/

ইউসিডির নাম

মুক্তিযোদ্ধা সম্মানী ভাতাভোগীর সংখ্যা

বয়স্ক ভাতাভোগীর সংখ্যা

বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতা

 অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতাভোগীর সংখ্যা

হিজড়া ভাতাভোগীর সংখ্যা

বেদে অনগ্রসর জনগোষ্ঠির বিশেষ/বয়স্ক ভাতা  ভাতাভোগীর সংখ্যা

সর্বমোট ভাতাভোগী

 

 

 

 

 

 

 

 

 

০১

জেলা সমাজসেবা কার্যালয়, রংপুর

৩৭০

০০

০০

০০

০০

 

০০

৩৭০

০২

সদর রংপুর

 

৫৮

৪৪৫৫

       ১৬৭২

১৬৩৭

১১

২১

৭৮৫৪

০৩

তারাগঞ্জ

 

৩৫

৪৪৯২

২১৩৯

১৯৭৪

০৫

৪১

৮৬৮৬

০৪

পীরগঞ্জ

 

৬৭

১৩০৩৯

৬৪৬৩

৬০৪৫

১১

৫১

২৫৬৭৬

০৫

বদরগঞ্জ

 

১৬৩

৯৭১৪

৪৫৯৬

৪৪৩০

০৫

৫১

১৮৯৫৯

০৬

গংগাচড়া

 

১৬৬

৯৮০৮

৪৬২৩

৪০৮৬

০০

১২৩

১৮৮০৬

০৭

পীরগাছা

 

১৯৩

১০৫৪৫

৩৯৪৭

৩৪৮০

০৪

৪১

১৮২১০

০৮

মিঠাপুকুর

 

১৫৮

১৬৭৪৯

৭৩২০

৬৯৫১

১০

৭২

৩১২৬০

০৯

কাউনিয়া

 

৯৫

৮০৪৮

৩২০৬

৩৫৬৩

০৪

২১

১৪৯৩৭

১০

ইউসিডি

 

০০

১১৭১৭

২০২২

৬৬১৫

১৫

৩১

২০৪০০

 

সর্বমোট

১৩০৫

৮৮৫৬৭

৩৫৯৮৮

৩৮৭৮১

৬৫

৪৫২

১৬৫১৫৮

 

ভাতার হার

১২,০০০/-

৫০০/-

৫০০/-

৭৫০/-

৬০০/-

৫০০/-

 

 

 

 

সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় রংপুর জেলার ২০১৮-২০১৯ অর্থ বছর পর্যমত্ম ভাতাভোগীর সংক্রামত্ম সংক্রামত্ম হিসাব বিবরণীঃ

 

২৪

                                         ক্র: নং

 

উপজেলা/

ইউসিডির

নাম

বয়স্ক ভাতা

প্রতিবন্ধী ভাতা

বিধবা ভাতা

২০১৮-১৯ অর্থ বছরে বৃদ্ধিসহ সর্বমোট ভাতাভোগীর সংখ্যা

২০১৯-২০ অর্থ বছরের বর্দ্ধিত ভাতাভোগীর সংখ্যা

২০১৯-২০ অর্থ বছর পর্যমত্ম ভাতাভোগীর সংখ্যা

২০১৮-১৯ অর্থ বছরে বৃদ্ধিসহ সর্বমোট ভাতাভোগীর সংখ্যা

২০১৯-২০ অর্থ বছরের বর্দ্ধিত ভাতাভোগীর সংখ্যা

২০১৯-২০ অর্থ বছর পর্যমত্ম ভাতাভোগীর সংখ্যা

২০১৮-১৯ অর্থ বছরে বৃদ্ধিসহ সর্বমোট ভাতাভোগীর সংখ্যা

২০১৯-২০ অর্থ বছরের বর্দ্ধিত ভাতাভোগীর সংখ্যা

২০১৯-২০ অর্থ বছর পর্যমত্ম ভাতাভোগীর সংখ্যা

১০

১১

 

রংপুর সদর

৪০৯২

৩৬৩

৪৪৫৫

৯৫২

৬৮৫

১৬৩৭

১৪০৬

২৬৬

১৬৭২

 

বদরগঞ্জ

৮৯২১

৭৯৩

৯৭১৪

২২২৩

২২০৭

৪৪৩০

৩৮৬৪

৭৩২

৪৫৯৬

 

পীরগঞ্জ

১১৯৭৪

১০৬৫

১৩০৩৯

২৯৫৫

৩০৯০

৬০৪৫

৫৪৩৬

১০২৭

৬৪৬৩

 

গংগাচড়া

৮৯৯০

৮১৮

৯৮০৮

২২৫১

১৮৩৫

৪০৮৬

৩৮৬৯

৭৫৪

৪৬২৩

 

কাউনিয়া

৭৩৯৩

৬৫৫

৮০৪৮

২৩৮৮

১১৭৫

৩৫৬৩

২৬৯৭

৫০৯

৩২০৬

 

তারাগঞ্জ

৪১২৫

৩৬৭

৪৪৯২

১০৩৫

৯৩৯

১৯৭৪

১৮০০

৩৩৯

২১৩৯

 

পীরগাছা

৯৬৮৬

৮৫৯

১০৫৪৫

২৫৬৩

৯১৭

৩৪৮০

৩৩২০

৬২৭

৩৯৪৭

 

মিঠাপুকুর

১৫২৩২

১৫১৭

১৬৭৪৯

৩৯০১

৩০৫০

৬৯৫১

৬০১২

১৩০৮

৭৩২০

 

ইউসিডি

১০৭৬১

৯৫৬

১১৭১৭

৩৬২৫

২৯৯০

৬৬১৫

২০২২

-

২০২২

 

সর্বমোট=

৮১১৭৪

৭৩৯৩

৮৮৫৬৭

২১৮৯৩

১৬৮৮৮

৩৮৭৮১

৩০৪২৬

৫৫৬২

৩৫৯৮৮

 

ভাতার হার=

৫০০/-

৭৫০/-

৫০০/-

 

হিজড়া ভাতাভোগীর সংখ্যা

বেদে অনগ্রসর জনযোষ্ঠি ভাতাভোগীর সংখ্যা

সর্বমোট

মমত্মব্য

২০১৮-১৯ অর্থ বছর পর্যমত্ম ভাতাভোগীর সংখ্যা

২০১৯-২০ অর্থ বছরের বর্দ্ধিত ভাতাভোগীর সংখ্যা

২০১৯-২০ অর্থ বছরে বৃদ্ধিসহ সর্বমোট ভাতাভোগীর সংখ্যা

২০১৮-১৯ অর্থ বছর পর্যমত্ম ভাতাভোগীর সংখ্যা

২০১৯-২০ অর্থ বছরের বর্দ্ধিত ভাতাভোগীর সংখ্যা

২০১৯-২০ অর্থ বছরে বৃদ্ধিসহ সর্বমোট ভাতাভোগীর সংখ্যা

২০১৮-১৯ অর্থ বছর পর্যমত্ম ভাতাভোগীর সংখ্যা

২০১৯-২০অর্থ বছরের বর্দ্ধিত ভাতাভোগীর সংখ্যা

২০১৯-২০অর্থ বছরে বৃদ্ধিসহ সর্বমোট ভাতাভোগীর সংখ্যা

১২

১৩

১৪

১৫

১৬

১৭

১৮

১৯

২০

 

১১

-

১১

২১

-

২১

৬৪৮২

১৩১৪

৭৭৯৬

 

০৫

-

০৫

৫১

-

৫১

১৫০৬২

৩৭৩২

১৮৭৯৬

 

১১

-

১১

৫১

-

৫১

২০৪২৭

৫১৮২

২৫৬০৯

 

-

-

-

১২৩

-

১২৩

১৫২৩৩

৩৪০৭

১৮৬৪০

 

০৪

-

০৪

২১

-

২১

১২৫০৩

২৩৩৯

১৪৮৪২

 

০৫

-

০৫

৪১

-

৪১

৭০০৬

১৬৪৫

৮৬৫১

 

০৪

-

০৪

৪১

-

৪১

১৫৬১৪

২৪০৩

১৮০১৭

 

১০

-

১০

৭২

-

৭২

২৫২২৭

৫৮৭৫

৩২০৯২

 

১৫

-

১৫

৩১

-

৩১

১৬৪৫৪

৩৯৪৬

২০৪৩১

 

৬৫

-

৬৫

৪৫২

-

৪৫২

১৩৪০১০

২৯৮৪৩

১৬৩৮৫৩

 

৬০০/-

৫০০/-

 

 

 

 

 

২৫।

সামাজিক নিরাপত্তা কর্মসূচি

জেলা সমাজসেবা কার্যালয়, রংপুর।

এম.আই.এস

 

                          কার্যালয়ের নাম

পুরম্নষ

মহিলা

হিজড়া

মোট

উপজেলা সমাজসেবা কার্যালয়, বদরগঞ্জ, রংপুর।

৪১৬৮

৬২৮৪

১০৪৫৬

উপজেলা সমাজসেবা কার্যালয়, গংগাচড়া, রংপুর।

৪৯০৯

৭০৭৬

১২০৩৯

উপজেলা সমাজসেবা কার্যালয়, কাউনিয়া, রংপুর।

৩৮৩২

৫৩৮৭

৯২২৪

উপজেলা সমাজসেবা কার্যালয়, মিঠাপুকুর, রংপুর।

৭৯৭২

১১৫৯২

১৯৫৬৭

উপজেলা সমাজসেবা কার্যালয়, পীরগাছা, রংপুর।

৪৩৩৩

৫৮৭৮

১০২১৩

উপজেলা সমাজসেবা কার্যালয়, পীরগঞ্জ, রংপুর।

৬২৬৬

১০১৪৪

১৬৪১১

উপজেলা সমাজসেবা কার্যালয়, তারাগঞ্জ, রংপুর।

২১৪৭

৩২১৯

৫৩৬৯

উপজেলা সমাজসেবা কার্যালয়, রংপুর সদর, রংপুর।

১৪৪৭

২৩৮০

৩৮২৯

শহর সমাজসেবা কার্যারয় (রংপুর সিটিকর্পোরেশন), রংপুর।

৫৩০৯

৬৮৫৫

১২১৬৫

রংপুর জেলায় মোট

৪০৩৮৪

৫৮৮১৫

১৯

৯৯২৭৩

 

 

২০১৮-১৯ অর্থ বছর পর্যমত্ম মোট ভাতা প্রদান           ১৩৪০১০  জন।

ডাটাএ্যান্ট্রি হয়েছে                                           ১১৫৭৯১  জন।

                                                       অবশিষ্ট ১৮২১৯ জন (প্রক্রিয়াধীন)

 

 

 

 

                               ২৬।   রংপুর জেলাধীন সকল শিক্ষা উপবৃত্তি কার্যক্রমের শিক্ষার্থীদের উপজেলা ওয়ারী তথ্যাবলীঃ  

(২০১৯-২০২০)

                  

ক্রঃ

নং

কার্যালয়ের নাম

প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি গ্রহনকারীর সংখ্যা

হিজড়া জনগোষ্ঠীর শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি

বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি

প্রাথমিক

মাধ্যমিক

উচ্চ মাধ্যমিক

উচ্চতর

মোট

প্রাথমিক

মাধ্যমিক

উচ্চ মাধ্যমিক

উচ্চতর

মোট

প্রাথমিক

মাধ্যমিক

উচ্চ মাধ্যমিক

উচ্চতর

মোট

১০

১১

১২

১৩

১৪

০১

সদর

১১১

৬৩

৩৯

১৪

২২৭

০৩

০২

০৩

০৪

১২

০৯

০৫

০২

০১

১৭

০২

তারাগঞ্জ

১০১

৩৫

১৩

০৪

১৫৩

০২

০২

০৩

০২

০৯

২৩

০৭

০৩

০২

৩৫

০৩

পীরগঞ্জ

১৮৮

৫৮

১৫

০৩

২৬৪

০০

০০

০০

০০

০০

৩৫

১২

০৩

০১

৫১

০৪

বদরগঞ্জ

২৩৭

৫৩

১২

০২

৩০৪

০০

০০

০০

০০

০০

২৬

০৭

০৩

০১

৩৭

০৫

গংগাচড়া

১৫০

৮৬

০৬

০০

২৪২

০০

০০

০০

০০

০০

৩০

০৭

০৩

০১

৪১

০৬

পীরগাছা

৬৮

৪৬

১৩

০৮

১৩৫

০২

০১

০১

০০

০৪

০৯

০৭

০৩

০১

২০

০৭

মিঠাপুকুর

৩৪৯

৭২

৩৫

০৮

৪৬৪

০২

০১

০০

০০

০৩

৩১

১২

০৫

০২

৫০

০৮

কাউনিয়া

১৩৮

২৯

২০

০৮

১৯৫

০০

০০

০০

০০

০০

০৭

০৫

০৪

০১

১৭

০৯

ইউসিডি

৩৫০

৭২

৪৬

৫৯

৫২৭

০০

০২

০৩

০৫

১০

২৬

১২

০২

০১

৪১

 

সর্বমোট

১৬৯২

৫১৪

১৯৯

১০৬

২৫১১

০৯

০৮

১০

১১

৩৮

১৯৬

 

৭৪

 

২৮

১১

৩০৯

ভাতার হার

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

৭০০/-

৭৫০/-

৮৫০/-

১২০০/-

 

৭০০/-

৮০০/-

১০০০/-

১২০০/-

 

৭০০/-

৮০০/-

১০০০/-

১২০০/-

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

২৭।

 

রংপুর জেলার প্রতিবন্ধী জরিপের আইডি কার্ড প্রদান সংক্রান্ত তথ্য

 

লিঙ্গ

(০১)

অটিজম

(২)

শারীরিক প্রতিবন্ধিতা

(০৩)

র্দীঘস্থায়ী মানসিক অসুস্থতাজনিত প্রতিবন্ধিতা

(০৪)

দৃষ্টি প্রতিবন্ধীতা

(০৫)

বাক প্রতিবন্ধিতা

(০৬)

বুদ্ধি প্রতিবন্ধিতা

(০৭)

শ্রবণ প্রতিবন্ধিতা

(০৮)

শ্রবণদৃষ্টি

প্রতিবন্ধিতা

(১০) সেরিব্রালপালসি

(১১) বহুমাত্রিক প্রতিবন্ধিতা

(১২)

ডাউন সিনড্রম

(০৯)

অন্যান্য

মোট

পুরম্নষ

২০০

১২৭৬৮

৫৭৬

৩৫৬৭

২৪০৫

২৪০৮

৮১২

৬৭

৯০৭

২৮৮০

২৮

৫৫

২৬৬৭৩

 

মহিলা

১০৪

৭৪০৪

৪০৯

২৫২৩

২০২৮

১৯৭১

৬৩৯

৪৬

৬৪৯

২৩৬৫

১৩

৪৪

১৮১৯৫

 

হিজড়া

০০

৩৩

০২

০৩

১১

০৮

০০

০০

০১

০৪

০০

১৭

৭৯

 

মোট

৩০৪

২০২০৫

৯৮৭

৬০৯৩

৪৪৪৪

৪৩৮৭

১৪৫১

১১৩

১৫৫৭

৫২৪৯

৪১

১১৬

 

৪৪৯৪৭

 

 

                                                    

 

 

 

২৮।                                                                               

হিজড়া জনগোষ্ঠেীর জীবনমান উন্নয়ন শীর্ষক কার্যক্রমঃ কার্যক্রম শুরম্ন-২০১৬ খ্রি.

তথ্যাদি:

 

ক্রঃ নং

উপজেলা/ইউসিডির নাম

মোট হিজড়ার সংখ্যা

৫০ বছর বা তদুর্ধ্ব হিজড়ার সংখ্যা

১৮-৫০ বছর হিজড়ার সংখ্যা

ভাতা প্রাপ্তির সংখ্যা (টাকার হার জন প্রতি ৬০০/-টাকা)

উপবৃত্তি প্রাপ্তির সংখ্যা

প্রশিক্ষণ সমাপ্তকারীর সংখ্যা

১৫০ জন

০১.

ইউসিডি

৬৫

১৫

৫০

১৫

১০

০২.

সদর রংপুর

০০

০০

০০

১১

১২

০৩.

বদরগঞ্জ

১৫

০৫

১০

০৫

০০

০৪.

তারাগঞ্জ

০০

০০

০০

০৫

০৯

০৫.

গংগাচড়া

০০

০০

০০

০০

০০

০৬.

কাউনিয়া

১০

০০

১০

০৪

০০

০৭.

পীরগাছা

১০

০০

১০

০৪

০৪

০৮.

মিঠাপুকুর

১৩০

২০

১১০

১০

০৩

০৯.

পীরগঞ্জ

১৩০

১৬

১১৪

১১

০০

 

সর্বমোট =

৩৬০

৫৬

৩০৪

৬৫

৩৮

 

 

 

২৯।

বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ হতে প্রাপ্ত বরাদ্দ, খরচ ও অবশিষ্ট অর্থের হিসাব বিবরণীঃ

 

ক্রঃ নং

প্রাপ্ত বরাদ্দ খাত

প্রাপ্ত বরাদ্দ

এ পর্যমত্ম খরচ

অবশিষ্ট

উপকৃতের সংখ্যা

মমত্মব্য

০১

নদী ভাঙ্গন

৩৮৪০০০০

২৮৪০০০০

১০০০০০০

৫৭৩

 

০২

ক্ষুদ্র নৃ-গোষ্ঠী

৫০১৮০০০

৪৭৫০০০০

২৬৮০০০

৯৫০

 

০৩

ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ছাত্র/ছাত্রী শিক্ষা ভাতা

৯০৪০০০

৯০৪০০০

০০

২২৬

 

০৪

প্রাকৃতিক দুর্যোগ

৮০০০০০

৮০০০০০

০০

১৬০

বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদের নির্বাহী সচিব মহোদয়ের নির্দেশক্রমে প্রাকৃতিক দুর্যোগ তহবিলের অর্থ নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের মাঝে বিতরণ করা হয়েছে।

০৫

বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ

৫৪৬২৩৩৬

৩৬৮৭৯১২

১৭৭৪৪২৪

৮৪০

০৪ নং কলামে বর্নিত ব্যয়িত অর্থের মধ্যে নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের মাঝে নির্বাহী সচিব মহোদয়ের নির্দেশক্রমে ২৫০০০/- টাকা বিতরণ করা হয়েছে।

০৬

ভিক্ষুক পুনর্বাসন

১০০০০০০

৪৫৯২৬৪

৫৪০৭৩৬

৩০

 

০৫

ব্যাংক সুদ

৩৩২৩৪৯

কর্তন ৬৭১৬১

২৬৫১৮৭

০০

 

 

 

১৭৩৫৬৬৭৫

১৩৫০৮৩৩৭

৩৮৪৮৩৩৮

২৫৫৩

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 ৩০। রংপুর জেলার জনবল কাঠামো :

    ক্রমিক নং

পদের নাম

মঞ্জুরীকৃত পদ

কর্মরত পদের সংখ্যা

শূন্য পদের সংখ্যা

০১

উপপরিচালক

০১

০১

০০

০২

সহকারী পরিচালক

০২

০২

০০

০৩

সমাজসেবা কর্মকর্তা/সমমান পদ

১৫

১৫

০০

০৪

২য় শ্রেণীর কর্মকর্তা (রিসোর্স শিক্ষক, এও, সহকারী সমাজসেবা অফিসার)

০৮

০২

০৬

০৫

ইন্সট্রাকটর সামাজিক অর্থ নৈতিক কেমদ্র

০২

০০

০২

০৬

সাঁটলিপিকর কাম কম্পিউটার অপারেটর

০১

০১

০০

০৭

উচ্চমান সহকারী

০৩

০৩

০০

০৮

হাউজ প্যারেন্ট কাম টিচার

০১

০১

০০

০৯

ফিল্ড সুপার ভাইজার

০৮

০৮

০০

১০

ইউনিয়ন সমাজকর্মী

৫০

৪৪

০৬

১১

অফিস সহকারী যুক্ত কম্পিউটার মুদ্রাক্ষরিক

১৬

১৬

০০

১২

হিসাব সহকারী

০১

০১

০০

১৩

সহকারী তত্ত্বাবধায়ক যুক্ত শিক্ষক

০২

০০

০২

১৪

সহকারী শিক্ষক

০৪

০২

০২

১৫

বড় ভাইয়া/ খালা আম্মা

০৭

০৬

০১

১৬

মেট্রন কাম নার্স

০২

০২

০০

১৭

কম্পাউন্ডার

০২

০২

০০

১৮

কারিগরি প্রশিক্ষক শিশু পরিবার বালক/বালিকা

০৫

০৩

০২

১৯

ক্যাশিয়ার কাম ষ্টোরকিপার

০১

০০

০১

২০

গাড়ী চালক

০১

০১

০০

২১

কারিগরী প্রশিক্ষক উপজেলা

২৩

২১ 

০২

২২

অফিস সহায়ক

২৫

২৫

০০

২৩

নিরাপত্তা প্রহরী

১০

০৮

০২

২৪

বাবুর্চি

০৫

০৪

০১

২৫

পরিচ্ছন্ন কর্মী

০১

০০

০১

২৬

খন্ডকালীন ডাক্তার

০২

০২

০০

 

সর্বমোট =

১৯৮

১৭০

২৮

 

 

৩১। জেলা সমাজসেবা কার্যালয়, রংপুর এর জনবল কাঠামো :-

 

ক্রমিক নং

পদের নাম

মঞ্জুরীকৃত পদ

কর্মরত পদের সংখ্যা

শূন্য পদের সংখ্যা

০১

উপপরিচালক

০১

০১

০০

০২

সহকারী পরিচালক

০২

০২

০০

০৩

সমাজসেবা  অফিসার (রেজিঃ)

০১

০১

০০

০৪

প্রশাসনিক যুক্ত জুনিয়র হিসাবরক্ষণ  কর্মকর্তা

০১

০১

০০

০৫

সাঁটলিপিকর কাম কম্পিউটার অপারেটর

০১

০১

০০

০৬

উচ্চমান সহকারী

০১

০১

০০

০৭

অফিস সহকারী যুক্ত কম্পিউটার অপারেটর

০৩

০৩

০০

০৮

হিসাব সহকারী

০১

০১

০০

০৯

গাড়ী চালক 

০১

প্রেশনে কর্মরত ঢাকা

০০

১০

অফিস সহায়ক

০৩

০৩

০০

১১

নিরাপত্তা প্রহরী (দৈনিক কাজের ভিত্তিতে)

০১

০১

০০

১২

ঝাড়ুদার (দৈনিক কাজের ভিত্তিতে)

০১

০১

০০

 

 

১৭

১৭

০০

 

 

 

 

                                                                                   

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter